Wednesday, May 14, 2014

জাতীয় বিশ্ববিদ্যালয়ে কলেজ পরিবর্তন - আমার অভিজ্ঞতা এবং নির্দেশিকা

আপডেটঃ এখন জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিবর্তন আগের থেকে অনেক সহজ করা হয়েছে।
 জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিবর্তন সংক্রান্ত নির্দেশিকা ডাউনলোড করে নিন এখান থেকে।


আজ আপনাদের জানাবো জাতীয় বিশ্ববিদ্যালয়ে কলেজ পরিবর্তন করতে গিয়ে আমার অভিজ্ঞতার কথা। আমি প্রথমে ইংরেজি সাহিত্যে, ফেণী সরকারি কলেজে সম্মান শাখায় ভর্তি হই ২০১২ সালে। আমার বাড়ি কুমিল্লায় হওয়ার কারনে দেখা যায় একটি ক্লাসেও ঠিক ভাবে অংশগ্রহন করতে পারি নি এমনকি প্রথম বর্ষের পরীক্ষার ফলেও এর বাজে প্রভাব পরে। যার কারনে আমার কুমিল্লার কোন একটি কলেজে স্থানান্তরিত  (ট্র্যান্সফার) হওয়া অনেক প্রয়োজন ছিল।

অনেক চিন্তা করে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে আসবো বলে ঠিক করি। সেই অনুযায়ী এখন স্থানান্তরিত (ট্র্যান্সফার) হওয়ার প্রক্রিয়া শুরু করতে হয় আমাকে কিন্তু তখনই আমি দেখি যে অনলাইন বা কলেজ, কোথাও সুনির্দিষ্ট কোন ধরণের তথ্য নেই। যার কারনে আমার অনেক সময় নষ্ট এবং দালালের মাধ্যমে কাজটা করাতে হয়। বুঝতেই পারছেন দালাল মানেই টাকা। যেখানে সব কিছু আমার জানা থাকলেই জাতীয় বিশ্ববিদ্যালয় নির্ধারিত খরচ আর কাগজ পত্র জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে প্রক্রিয়া করে আনলেই হয়ে যেতো সেখানে আমি দালালের মাধ্যমে করতে গিয়ে প্রায় ১০০০০ টাকা খরচ করতে হইছে।

এখন আপনাদের যাতে কাজে লাগে তাই এখানে আমার অভিজ্ঞতা তুলে ধরলাম। সাথে যা যা লাগে কলেজ পরিবর্তন করতে সব তথ্য তুলে ধরলাম। আশা করি কাজে আসবে।

প্রথমে আপনাকে ছাড়পত্রের জন্য আবেদনের ফরম সংগ্রহ করতে হবে। সাধারণত এই ফরমটি আপনার কলেজের কেরানির কাছে পেয়ে যাবেন। এখন ওই ফরমটি সঠিক এবং নির্ভুল ভাবে পূরণ করে ফেলুন। তারপর নিচের উল্লেখিত কাগজপত্র গুলা তৈরি করুন।


  • রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি
  • এডমিট কার্ডের ফটোকপি
  • সর্বশেষ পরীক্ষার ফলাফলের প্রিন্ট কপি (জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ফলাফল বের করে প্রিন্ট করে নিন)
  • জাতীয়তা সনদপত্র (আপনার এলাকার চেয়ারম্যান বা কাউন্সিলর থেকে সংগ্রহ করুন)
তারপর সব গুলা একসাথে করে এর আগে পূরণ করা ছাড়পত্রের জন্য আবেদনের ফরমটি নিয়ে আপনাকে যেতে হবে, আপনি যেই কলেজে স্থানান্তরিত (ট্র্যান্সফার) হতে চান। প্রথমে সেই কলেজে গিয়ে দেখা করুন আপনি যেই বিভাগের ছাত্র/ছাত্রী সেই বিভাগের প্রধানের সাথে এবং তাকে বুঝিয়ে বলুন আপনি কেন বর্তমান কলেজ থেকে উনার কলেজে  স্থানান্তরিত  (ট্র্যান্সফার) হতে চান। উনার কাছ থেকে ছাড়পত্রের ফরমে সাইন এবং সিল নিয়ে চলে যান সেই কলেজের অধ্যক্ষের সাথে। সাধারণত বিভাগীয় প্রধান সাইন দিয়ে দিলে অধ্যক্ষ আর আটকিয়ে রাখে না। অধ্যক্ষ থেকে সাইন এবং সিল নিয়ে নেয়ার পর মনে করে বিভাগীয় প্রধান এবং অধ্যক্ষের সাইনের মাঝে ওই কলেজের মোহরের সিল নিয়ে নিবেন। (নিচের ছবির মত)

তারপর চলে যান আপনার বর্তমান কলেজে সেখান থেকে বিভাগীয় প্রধান এবং অধ্যক্ষের সাইন এবং মোহর লাগিয়ে নিন। (হয়তো আপনাকে ওই বৎসরের সেমিস্টার এবং সেমিনার খরচ দিতে হতে পারে)

এখন আপনার কাগজ পত্র প্রস্তুত জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রক্রিয়া করে আনার জন্য। এখন এই কাজের জন্য শেষ পর্যন্ত আপনাকে একজন দালালের শরণাপন্ন হতেই হবে কারন আপনি নিজে যদি যান জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রক্রিয়া করে আনার জন্য আপনাকে শুধু ওরা ঘুরাবে এক টেবিল থেকে অন্য টেবিলে।

এখন আপনি দালাল কোথায় পাবেন??? এটাইতো আপনার প্রশ্ন, তাইতো? 

আপনার বর্তমান কলেজের কেরানির কাছে গিয়ে বলুন আপনার কাজটা করিয়ে দিতে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে। তখন নিশ্চিত ভাবে সে বলবে হা আমি পারবো তবে আলোচনা সাপেক্ষে। আপনি বলবেন ঠিক আছে। 

এখন কত খরচ হবে?

জাতীয় বিশ্ববিদ্যালয়ে নির্ধারিত খরচ হচ্ছে মাত্র ৭৫০ টাকা। কিন্তু এই কাজটা করতে আপনাকে যেতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ে। তাই গাড়ি ভাড়া আছে সাথে কিছু দিন থাকতে হবে এর খরচ আছে। আপনি যদি আপনার কলেজের কেরানির মাধ্যমে করান তার একই করছ আছে কিন্তু আপনার কাজটা অনেক দ্রুত এবং কম কষ্টকর হব।

সাধারণত আপনার কলেজের কেরানি এই কাজটা ২০০০ থেকে ৩০০০ টাকায় করে দিবে। এর বেশী চাইলে আপনি অন্য কলেজের কেরানীর সাথে কথা বলে দেখতে পারেন। কিন্তু কোন ভাবেই এর বেশী দিতে যাবেন না কারন এই ৩০০০ টাকাতেই ওই কেরানীর অর্ধেক লাভ থাকবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আপনার কাগজপত্র প্রক্তিয়া হতে সাধারণত সাতদিন সময় লাগে, তারপর আপনি একটি কাগজ পাবেন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সেটা নিয়ে চলে যান আপনার বর্তমান কলেজে এবং ছাড়পত্র সংগ্রহ করুন (এর বিনিময়ে কোন খরচ চাইলে রসিদ ছাড়া দিবেন না)। সেই ছাড়পত্র নিয়ে চলে যান আপনি যেই কলেজে স্থানান্তরিত  (ট্র্যান্সফার) হয়ে ভর্তি হতে ইচ্ছুক সেখানে এবং নির্ধারিত খরচ দিয়ে ভর্তি হয়ে যান।

এখন আপনার প্রশ্ন থাকতে পারে আমার এতো খরচ হল কেন?

কারন আমি উপরের কিছুই জানতাম না (আমি আগ্যেই বলেছি কলেজ পরিবর্তন (ট্র্যান্সফার) সম্পর্কিত কোন তথ্য নেই কোথাও )। আমাকে অন্য কলেজের একজন কেরানীর মাধ্যমে এই কাজটি করতে হয়েছে। উনাকে টাকা দেয়ার পরই উনি আমাকে বলেছেন কি কি কাগজপত্র লাগবে এবং কিভাবে কি করতে হবে।

এই লেখাটি যখন লিখছি আমার কলেজ পরিবর্তন এখনো নিশ্চিত হয়নি। আশা করি হয়ে যাবে এবং এই লেখাটি সবার অনেক উপকারে লাগবে। কোন সমস্যা হলে কমেন্ট করে জানান বা আমার সাথে যোগাযোগ করুন। আমি সাহায্য করতে চেষ্টা করবো।

কৌশিক চন্দ - ব্লগার কৌশিক।

NU college transfer guideline

অনুগ্রহ করে ছবিটিতে ক্লিক করে বড় করে দেখুন কোথায় সিল এবং মোহর লাগাতে হবে।

11 comments:

  1. আমার আবেদন পত্রের একটি কপির প্রয়োজন যদি সম্ভব হয় (যদি আপনার কাছে থাকে) তাহলে আমাকে পাঠাবেন এই ই-মেইল এ- shuvo600@gmail.com.

    ReplyDelete
  2. খুব ভালো লাগলো। অনেকেই উপকৃত হবে এই পোষ্ট দেখে। জাযাকআল্লাহ ভাই।

    ReplyDelete
  3. vai ta hole ki char pottro 2 bar nite hobe naki.

    ReplyDelete
  4. ভাইয়া আপনা্র সাথে কিছু কথা জানার আছে প্লিজ আপনার ফেজবুক এর লিংকটা দিয়েন

    ReplyDelete
  5. bi plez akta miss dan
    01789848665

    ReplyDelete
  6. আমরা ছাড়পএ খানা এককপি দরকার যদি ব্যবস্থা করে দিতে পারেন খুব ভালো হয়,,আর

    ReplyDelete
  7. যে কোন ধরনের ট্রান্সফার সহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের কাজ অতি দ্রুত সময়ে সম্পন্ন করে দিব...প্রয়োজনে ফোন দিন- 01931238687

    ReplyDelete
  8. ভাই এপ্লিকেশন করেছি ২২ দিন হয়েছে এখনো রেজাল্ট পাই নাই।ডিস্ট্রিক এর ভিতর এখন কি ট্রান্সফার হবে ।

    ReplyDelete
  9. বাসা কোথায় ভাইয়া
    আপনার

    ReplyDelete
  10. এই ফরম টা কই পাবো,,,,,,

    ReplyDelete