Monday, September 14, 2015

ব্যর্থতা, সফলতার পথে প্রথম পদক্ষেপ

সফলতা শব্দটা বলতে অনেক সহজ, কিন্তু অর্জন করা ঠিক ততটুকুই কঠিন। আপনি যতটুকু সফলতা অর্জন করতে চাচ্ছেন, তার জন্য আপনার সমান পরিমাণ শ্রম এবং সময় দেওয়ার ইচ্ছা থাকতে হবে। আপনার মধ্যে সকল ব্যর্থতা এবং বাধা জয় করে এগিয়ে যাওয়ার আত্মবিশ্বাস থাকতে হবে। সকল সমালোচনা এড়িয়ে ইতিবাচক থেকে নিজের লক্ষ্য নিয়ে কাজ করতে হবে।

আপনাদের মধ্যে যারা ভালো কিছু করার ইচ্ছা নিয়ে কিছু শুরু করেছেন এবং কিছু দিন চেষ্টা করার পর হতাশ হয়ে নিজেকে ব্যর্থ ভাবতে শুরু করছেন, তাদের প্রথম ভুলটাই এখানে!সত্যিকার অর্থে আপনি ব্যর্থ তখনি, যখন আপনি আশা ছেড়ে দিয়ে কাজ করা বন্ধ করে দিলেন এবং ভাবতে শুরু করলেন যে, এই কাজ আপনার জন্য নয়। হা, আসলেই কাজটি আপনার জন্য নয় কারন আপনি ওই কাজে সফল হওয়ার প্রথম সূত্রই মানতে পারেননিপ্রথম সূত্রটি হচ্ছে, ব্যর্থতাকে মেনে নিয়ে এবং হতাশাকে জয় করে সামনে এগিয়ে যাওয়া।”

আপনি একজন সফল এবং একজন ব্যর্থ ব্যক্তির মধ্যে পার্থক্য করতে গেলে দেখতে পাবেন সফল ব্যক্তি, ব্যর্থ ব্যক্তি থেকে অনেক বেশিবার ব্যর্থ হয়েছে কিন্তু কখনো হতাশ হয়ে নিজের লক্ষ্য থেকে দূরে সরে যায় নি। বরং নতুন উদ্যমে ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে নিজের লক্ষ্যের দিকে ছুটে গেছে আপন গতিতে। সফলদের কাছে ব্যর্থতা কখনোই ব্যর্থতা নয় বরং ব্যর্থতাই হচ্ছে সফল হওয়ার পথে সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

আপনি অনলাইন বা অফলাইন যেখানেই কাজ করুন না কেন? আপনার সফলতা নির্ভর করে লক্ষ্য অর্জনে আপনি কতটুকু ত্যাগ স্বীকার করতে ইচ্ছুক এবং লক্ষ্যের পেছনে ছোটা’র জন্য ভেতর থেকে কতটুকু তাড়না অনুভব করেন তার উপর। আপনাকে মরিয়া হয়ে লক্ষ্য অর্জনে এগিয়ে যেতে হবে এবং ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে ছুটে যেতে হবে সফলদের কাতারে।

আসুন দেখে নেই, লক্ষ্য অর্জনে পৃথিবীর বিখ্যাত সফল ব্যক্তিদের পদক্ষেপগুলো কেমন ছিলঃ-

ইচ্ছা
শুরুটা হয় ইচ্ছা থেকেই। যেন তেন ইচ্ছা নয় থাকতে হবে বড় কিছু করার প্রবল ইচ্ছা।

সিদ্ধান্ত
আপনার ইচ্ছাটাকে শক্তিতে পরিণত করে নিতে হবে একটি সিধান্তে। আপনার একটি ইতিবাচক সিদ্ধান্তই পরবর্তী ধাপগুলো অনুসর করার মাধ্যমে আপনাকে পৌছে দেবে সফলদের কাতারে।

সুনির্দিষ্ট লক্ষ্য
সিদ্ধান্তটাকে পরিণত করে নিতে হবে সুনির্দিষ্ট লক্ষ্যেসিদ্ধান্তটা যদি হয় আপনার ‘অনেক টাকা আয় করা’ তাহলে এই লক্ষ্যে আপনি কখনোই পৌছাতে পারবেন না কার আপনি আসলে কত টাকা আয় করতে চাচ্ছেন?  আপনি নিজেই জানেন না কিন্তু আপনি যদি ঠিক করে নিতে পারেন “হা আমি আগামী ‘*’ বছরের মধ্যে ‘********’ টাকা আয় করবো” তাহলে সেই লক্ষ্যের পেছনে ছোটা আপনার জন্য অনেক সহজ হয়ে দাঁড়াবে।

এখন মনে করুন, আপনি চাচ্ছেন আপনার কারিগরী দক্ষতা বৃদ্ধি করতে বা নির্দিষ্ট একটা বিষয়ে জ্ঞান বাড়াতে। তাহলে এখানে আপনার কারিগরী দক্ষতা বৃদ্ধির বা ওই বিষয়ে জ্ঞান বাড়ানোর ইচ্ছাটা আছে, এখন আপনাকে একটা বা, কিছু সুনির্দিষ্ট লক্ষ্য ঠিক করে নিতে হবে এবং সে অনুযায়ী আপনাকে অগ্রসর হতে হবে।

এক্ষেত্রে আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে, আপনি যেন বাস্তবসম্মত লক্ষ্য ঠিক করেনলক্ষ্য ঠিক করার আগে আপনাকে দেখতে হবে আপনার বর্তমান অবস্থাটা কি এবং আপনি কত সময় পাচ্ছেন লক্ষ্যে পৌছাতে?

সংগঠিত পরিকল্পনা
সংগঠিত পরিকল্পনা ছাড়া সুনির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানো কোন ভাবেই সম্ভব নয়। লক্ষ্য ঠিক করার পরের ধাপই হচ্ছে, ভালো একটি পরিকল্পনা তৈরি করা। যার মধ্যে নিম্নলিখিত বিষয় গুলো অন্তর্ভুক্ত থাকবেঃ

  • ·         লক্ষ্যে পৌঁছাতে প্রয়োজনীয় উপকরণ কিভাবে আসবে?
  • ·         লক্ষ্যে পৌঁছাতে আপনি দৈনিক, সাপ্তাহিক এবং মাসিক কি পরিমাণ সময়, কিভাবে ব্যয় করবেন?
  • ·         আপনার লক্ষ্য অর্জনে চলার পথে যাদের প্রয়োজন পড়বে, তাদের কিভাবে সংগঠিত করবেন?
  • ·         কিভাবে সাময়িক ব্যর্থতা এবং হতাশাকে দূরে সরিয়ে ইতিবাচক থাকবেন ?
  • ·         কিভাবে লক্ষ্যে চলার পথে অন্তরায় হতে পারে এমন বিষয় গুলোকে সামলাবেন?
  • ·         কিভাবে নেতিবাচক বিষয়গুলো বা, মানুষদের থেকে নিজেকে দূরে রাখবেন ?


এছাড়াও পরিকল্পনাটাকে শক্তিশালী করতে যা প্রয়োজন সবকিছু অন্তর্ভুক্ত করতে হবে।

মন মানসিকতার উন্নয়ন
সফল হতে হলে আপনাকে অবশ্যই মন মানসিকতার উন্নয়ন সাধনে কাজ করতে হবে। আপনাকে গড়ে তুলতে হবে একটি ইতিবাচক মন মানসিকতাআপনাকে দিনের একটা অংশ অবশ্যই আপনার লক্ষ্য নিয়ে ভাবতে হবে। আপনার মনকে সব সময় ব্যস্থ রাখতে হবে লক্ষ্য অর্জনে আপনার তৈরি করা পরিকল্পনা বাস্তবায়ন নিয়ে।

মন থেকে নেতিবাচক বিষয়গুলো দূরে সরিয়ে ফেলতে হবে এবং তা একমাত্র সম্ভব যখন আপনি আপনার মনকে ইতিবাচক চিন্তায় ব্যস্থ রাখতে পারবেন।
  • ·         ঘুমাতে যাওয়ার আগে প্রতিদিন নিজের লক্ষ্য নিয়ে ভাবতে হবে।
  • ·         ঘুম থেকে উঠে নিজের লক্ষ্য নিয়ে ভাবতে হবে।
  • ·         সারাদিন নিজেকে ইতিবাচক কাজে ব্যস্থ রাখতে হবে।
  • ·         সফল ব্যক্তিদের অনুসর করতে হবে।
  • ·         নেতিবাচক যেকোনো বিষয় থেকে নিজেকে দূরে সরিয়ে রাখতে হবে।
  • ·         শরীর ও মন সুস্থ রাখতে হবে।


পরিকল্পনা বাস্তবায়ন
সংগঠিত পরিকল্পনা তৈরি করা মানেই লক্ষ্যে পৌঁছানো নয়, আপনাকে পরিকল্পনা বাস্তবায়নে কাজ করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, আমাদের পরিকল্পনার “পরী” উড়ে চলে যায় আর “কল্পনা” আমাদের মাঝে থেকে যায়। এটা কখনোই হতে দেওয়া যাবে না।

আপনাকে আপনার পরিকল্পনা অনুযায়ী কাজ করে যেতে হবে। আপনার পরিকল্পনা যদি হয়ে থাকে, আপনি সাত দিনে একটি কাজের ১০ ভাগ শেষ করবেন তাহলে আপনাকে অবশ্যই সে অনুযায়ী কাজ করতে হবে এবং যথাযথ ভাবে পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।

আলস্যকে কখনোই লক্ষ্য অর্জনের পথে বাধা হতে দেওয়া যাবে না এবং আজকের কাজ আগামীকালের জন্য বা, ভবিষ্যতের জন্য ফেলে রাখা যাবে না।

ধারাবাহিকতা এবং পরিশ্রম
একটি ইচ্ছা + একটি ইতিবাচক সিদ্ধান্ত + যথাযথ পরিকল্পনা + কঠোর পরিশ্রম + ধারাবাহিকতা = সফলতা

সবকিছুর শুরু হচ্ছে আপনার সেই ইচ্ছা থেকে বা আপনি বলতে পারেন আপনার স্বপ্ন থেকে। ইতিবাচক একটি সিদ্ধান্ত, যথাযথ পরিকল্পনা গ্রহ এবং ধারাবাহিক কঠোর পরিশ্রমের মাধ্যমেই আপনি পৌঁছাতে পারেন আপনার লক্ষ্য এবং সফলদের কাতারে।

আপনার চলার পথে ব্যর্থতা আসবে, হতাশা আসবে কিন্তু আপনাকে থেমে গেলে চলবে না। আপনাকে এগিয়ে যেতে হবে ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে, ছোট ছোট সফলতাগুলো থেকে অনুপ্রেরণা নিয়ে। আপনাকে শিখতে হবে সময়ের সর্বোচ্চ ব্যবহার করার কৌশল

সফল ব্যক্তিরা একদিনে বা হঠাৎ সফল হয়ে যায়নি, তাদের মুখোমুখি হতে হয়েছে ব্যর্থতার, মুখোমুখি হতে হয়েছে হতাশার কিন্তু তাদের কেউই থেমে থাকে নি কারন তাদের জানা আছে সফলতার মন্ত্র, ব্যর্থতা এবং হতাশা থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়ার মন্ত্র।

যখন আপনি বিশ্বাস করা শুরু করবেন “হা আপনি পারবেন” এবং আত্মবিশ্বাসের সাথে ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাবেন লক্ষ্যের দিকে, তখনি সফলতা ধরা দিবে আপনার হাতে।

তাকিয়ে দেখুন বিখ্যাত থমাস আলভা এডিসনের দিকে, তার দশ হাজার বারের ব্যর্থতা তাকে থামিয়ে দিতে পারে নি তার স্বপ্ন, তার লক্ষ্য অর্জনে। প্রতিবার তার ব্যর্থতা তাকে একটু একটু করে নিয়ে গেছে সফলতার দিকে, তার বৈদ্যুতিক বাতির স্বপ্নের দিকেব্যর্থতাগুলি ছিল তার সফলতার পথে সবচেয়ে বড় সহায়ক।

-          কৌশিক চন্দ্র চন্দ
ফ্রিল্যান্স ডিজিটাল মার্কেটার

No comments:

Post a Comment