Friday, June 6, 2014

নেতিবাচক পৃথিবীতে ইতিবাচক থাকার কৌশল

বর্তমান পৃথিবীতে ইতিবাচক বিষয়গুলা থেকে আমরা নেতিবাচক বিষয়গুলার প্রতিই বেশী মনোযোগ দেই। যা আমাদের দৈনন্দিন জীবনকে নেতিবাচক করে তুলে। আমরা আমাদের জীবনটাকে উপভোগ করা ভুলে যাই এবং হতাশা আমাদের ঘিরে ধরে। আমাদের মন মানসিকতা হয়ে পরে নেতিবাচক।

আমি ব্যক্তিগতভাবে সর্বোচ্চ চেষ্টা করি ইতিবাচক থাকার জন্য, যদিও কাজটা সহজ নয় এই নেতিবাচক পৃথিবীতে। ইতিবাচক থাকার জন্য আমাকে সব সময় কিছু কৌশল অনুসরণ করে চলতে হয়। আজ আমি আপনাদের কৌশল গুলা জানানোর চেষ্টা করবো।

একটি উদ্ধৃতি দিয়ে শুরু করা যাক

জীবনে আপনি তখনই ইতিবাচক হতে পারবেন যখন আপনি নিজ থেকে ইতিবাচক বিষয়গুলা খুঁজ করা শুরু করবেন।

ইতিবাচক জীবনযাপনের জন্য আপনি নিচের কৌশলগুলা অনুসরণ করে চলতে পারেনঃ


  • হাসিঃ হাসি হচ্ছে একটি সাধারণ কিন্তু অনেক শক্তিশালি অস্ত্র। ইতিবাচক থাকার জন্য আপনি দিনটা শুরু করতে পারেন হাসি দিয়ে। ঘুম থেকে উঠেই আপনার প্রিয়জনকে হাসি দিয়ে বলুন 'শুভ সকাল'। দেখবেন আপনার দিনটা অনেক ভালো যাবে।
  • ইতিবাচক উদ্ধৃতিঃ প্রতিদিন সকালে ৪/৫ টি ইতিবাচক উদ্ধৃতি পড়ুন যা আপনাকে গড়ে তুলবে ইতিবাচক এবং আপনার মন মানসিকতায় আসবে আমূল পরিবর্তন।
  • সুখস্মৃতি গুলা মনে করুনঃ সবার জীবনেই কিছু সুখস্মৃতি থাকে। এই সুখস্মৃতি গুলাই হতে পারে আপনার ইতিবাচক থাকার সবচে বড় অস্ত্র। যখনই আপনার মধ্যে হতাশা বা নেতিবাচক কিছু মনে আসবে চেষ্টা করুন আপনার স্মৃতিতে থাকা সুখী মুহূর্ত গুলা মনে করতে, যা আপনাকে ওই মুহূর্তে করে দিবে ইতিবাচক এবং পেয়ে যাবেন আরও ভালো কিছু করার প্রেরনা।
  • ইতিবাচক কথা বলুনঃ কারো সাথে কোন বিষয়ে কথা বলার সময় সর্বোচ্চ চেষ্টা করুন ইতিবাচক শব্দ ব্যাবহার করার জন্য। চেষ্টা করুন ধ্বংসাত্মক ভাষা, নেতিবাচক কথা বলা, কুবচন বা অভিযোগ এই ধরণের বিষয় গুলা এড়িয়ে চলতে। এসব বিষয় আমাদের জীবনকে করে তুলে বিপর্যস্ত আর নেতিবাচক। আমার মতে কারো সাথে ধ্বংসাত্মক ভাষা, নেতিবাচক কথা বলা, কুবচন বা অভিযোগ করা থেকে একেবারে কথা না বলাই ভালো।
  • জীবনে প্রতিটা ক্ষেত্রে সৎ থাকতে চেষ্টা করুন।
  • নিজের ভুল গুলা স্বীকার করে সেই ভুল থেকে শিক্ষা নিতে চেষ্টা করুন।
  • নিজের মন থেকে দ্বন্দ্ব গুলা দূর করতে চেষ্টা করুন।
  • নিজের মধ্যে আত্মবিশ্বাস থাকতে হবে তার জন্য আপনি সফল মানুষদের জীবনী বা তাদের সম্পর্কে পড়তে পারেন।
  • নেতিবাচক কথোপকথনে নিজেকে জড়াবেন না বরং এড়িয়ে চলতে সর্বোচ্চ  চেষ্টা করবেন।
সবচে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সবার জীবনেই উত্থান-পতন থাকে, তাই আপনার পতনের সময় নিজের আত্মবিশ্বাস ঠিক রাখা এবং ওই সময়ে নিজেকে নেতিবাচক বিষয় গুলা থেকে দূরে রেখে ইতিবাচক বিষয় গুলা গ্রহন করা। হয়তো তা হতে পারে ছোট একটা সাফল্য বা আপনার প্রিয় কারো সাথে দেখা করা বা আপনার কাছের মানুষ থেকে পাওয়া শুভেচ্ছা।

Stay Positive and live a happy life


কৌশিক চন্দ - ব্লগার কৌশিক। 

No comments:

Post a Comment