Friday, September 11, 2015

ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে সফলতার তিনটি সিক্রেট!

দক্ষ এবং ভালো কাজ জানা থাকা সত্ত্বেও, অনেকের জন্য মার্কেটপ্লেসে কাজ পাওয়া যেন সোনার হরিণ। মার্কেটপ্লেস যেমন অডেস্ক, ইলেন্স অথবা ফ্রিলান্সারে বিড করতে করতে আপনাদের অনেকের মধ্যেই হতাশা চলে আসে। আপনি ভাবতে থাকেন ‘আমি দক্ষ হয়েও কাজ পাচ্ছি না কেন?’, আপনি আপনার ভুলটা খুজে পাচ্ছেন না।

প্রথমেই টাইটেলটা পড়ে আপনি নিশ্চয়ই কাজ পাওয়ার এবং সফল হওয়ার সিক্রেট জানার জন্য আগ্রহ নিয়ে এই লিখাটা পড়তে শুরু করলেন। এর কারন হচ্ছে আপনি সফলতার জন্য উদগ্রীব এবং আপনার মধ্যে সফল হওয়ার ইচ্ছাটা আছে।
আমি যেই সিক্রেট গুলা বলবো এখানে আসলে সবটাই ওপেন সিক্রেট। এই সিক্রেট গুলা আপনি আমি সবাই জানি, কিন্তু জানি না কিভাবে এই ওপেন সিক্রেট গুলা ব্যবহার করে সফল হওয়া যায়।

প্রথমেই বলে নেই, এই ওপেন সিক্রেট গুলা তাদের জন্যই, যারা নিজের কাজে দক্ষ এবং জানেন কিভাবে কোন কাজ শুরু থেকে শেষ পর্যন্ত শেষ করতে হবে। ধরুন আপনি একজন রেস্পন্সিভ ওয়েব ডিজাইনার, এখন আপনি যদি একটি রেস্পন্সিভ ওয়েবসাইট ডিজাইন শুরু থেকে শেষ পর্যন্ত দক্ষতার সাথে করতে পারেন তাহলে মার্কেটপ্লেসে সফল হওয়ার এই তিনটি সিক্রেট আপনার জন্যই।

প্রস্তাবনা লিখাঃ-
প্রথমেই কথা বলবো প্রস্তাবনা লিখা নিয়ে, যেটা আমাদের কাছে মার্কেটপ্লেসে কভার লেটার হিসেবে পরিচিত। মার্কেটপ্লেসে কাজ পাওয়ার জন্য আমাদের প্রথম যেই কাজটা করতে হয় সেটা হছে কভার লেটার লিখা। বায়ার মার্কেটপ্লেসে প্রজেক্ট বা জব পোস্ট করে সেখানে আমরা কভার লেটার লিখে বিড করি কাজ পাওয়ার জন্য।

এখন প্রশ্ন হচ্ছে, কভার লেটারে সঠিক কি লিখতে হয়? বা আপনি কি লিখেন? অথবা অন্যরা কি লিখে? এবং কাজটা শেষ পর্যন্ত কে পায়?

সাধারণত আমরা যেই কাজটা করি, একই কভার লেটার একটু এই দিক সেই দিক করে বিভিন্ন জবে বিড করি। আর সেখানে বেশীরভাগ ক্ষেত্রেই আমরা যেটা লিখি, ‘আমি কাজ জানি, আমি এটা জানি ওটা জানি। আমি এমন কাজ আরও অনেক করেছি বা আমি এত বছর ধরে এইকাজ করতেছি। আমাকে সুযোগটা দাও আমি সফল ভাবে কাজটা শেষ করে দিবো অথবা লিখি আমি প্রয়োজনে তুমাকে কিছু ফ্রি কাজ করে দেখাই’ এই ধরনের কভার লেটার আমরা লিখি।

ব্যাপারটা হচ্ছে, এমন ভাবে লিখেলে যে এটা একটা খারাপ কভার লেটার হবে এমন না। এমন ভাবে লিখেও মার্কেটপ্লেসে কাজ পাওয়া যায়। কিন্তু তখনই পাওয়া যায় যখন আপনার প্রোফাইলে বায়ারদের ভালো ফিডব্যাক এবং কাজের অভিজ্ঞতা থাকবে।
এখন যেনে নিন প্রস্তাবনা লিখার সিক্রেটঃ

জব বা প্রজেক্ট ডেসক্রিপশনটি ভালো ভাবে পড়ে এবং বুঝে নিন বায়ার আসলে কি চাচ্ছে। তারপরঃ-
  • বায়ারের প্রোফাইলে অন্য ফ্রিলান্সারদের দেওয়া ফিডব্যাক গুলা পড়ুন এবং যদি সম্ভব হয় বায়ারের নামটা বের করুন। তারপর কভার লেটার শুরু করুন এভাবে, পুরুষ হলে ‘Hello ***’ মহিলা হলে ‘Hi ***’.
  • কভার লেটারে আপনাকে এমন কিছু লিখতে হবে যেটা বায়ারের বিজনেস এর জন্য সহায়ক এবং আপনি আপনার কাজের মাধ্যমে এর প্রতিফলন দেখাতে পারবেন।
  • কভার লেটারে আপনি কি কাজ জানেন এটা না লিখে, বায়ারকে ধারণা দিন আপনি কিভাবে কাজটা করবেন এবং লিখুন আপনি এমন একটা কাজ আগে করেছেন।
  • আগে থেকে স্যাম্পল রেডি রাখুন এবং প্রতিটা স্যাম্পলের জন্য একটি করে প্রজেক্ট ডেসক্রিপশন লিখে রাখুন মানে ঠিক আপনি কি কাজ করেছিলেন ওই প্রজেক্টের জন্য। এখন আপনি প্রশ্ন করতে পারেন ‘আমিতো মার্কেটপ্লেসে আগে কাজ করিনি তাহলে স্যাম্পল কোথায় পাবো?’ আপনি প্র্যাকটিস করার জন্য, নিজেকে দক্ষ করে তুলার জন্য যেই কাজ গুলা করেছিলেন সেগুলাই স্যাম্পল হিসেবে ব্যবহার করুন। বুঝা গেলো?
  • সবার শেষের লাইনে লিখুন আপনি এই জব বা প্রজেক্টটি নিয়ে বায়ারের সাথে আরও আলোচনা করতে ইচ্ছুক এবং লিখুন আপনি বায়ারকে কিভাবে এই জবের বা প্রজেক্টের ব্যাপারে হেল্প করতে পারবেন সেটা নিয়ে আলোচনা করতে চান।
 ইন্টারভিউ দেওয়াঃ-
আপনি যদি কভার লেটার লিখার কাজটা সঠিক ভাবে করতে পারেন তাহলে প্রতি তিনটা বা পাঁচটা বিড করলে আপনি নিশ্চিত ভাবে একটিতে ইন্টারভিউ ইনভাইটেশন পাবেন। এখন কিভাবে ইন্টারভিউতে সফল হবেন?
ইন্টারভিউতে সফল হওয়ার সিক্রেটঃ-

যোগাযোগের দক্ষতা এনে দিবে আপনাকে সফলতা।
  • ইন্টারভিউতে সফল হওয়ার প্রথম শর্ত হচ্ছে, যত ধ্রুত সম্ভব বায়ারকে রিপ্লাই করা। অবশ্যই এভাবে শুরু করবেন, ‘Thank you for getting back to me / Thanks for messaging me’ এটাই লিখতে হবে এমন নয়, আপনি নিজের মত করে লিখুন।
  • ইন্টারভিউ শুরুর আগে থেকেই প্রস্তুতি নিন এবং সকল স্যাম্পল রেডি রাখুন যেন বায়ার দেখতে চাওয়ার সাথে সাথেই দেখাতে পারেন। আপনার কাজ রিলেটেড সকল কিছু একটি ফোল্ডারে রাখুন সম্ভব হলে ড্রপবক্সে আপলোড করে রাখুন।
  • বায়ার কে কনভিন্স করার চেষ্টা করুন যে আপনিই সেরা এই কাজের জন্য কিন্তু সেটা কথায় নয় কাজে। তাকে আপনার স্যাম্পল গুলা দেখান।
  • এখন আপনি আপনার কাজ রিলেটেড দক্ষতা গুলা তুলে ধরুন প্রথমে তারপর অন্য কোন দক্ষতা থাকলে সেটাও তুলে ধরুন।
  • বায়ারকে সেই কাজ সম্পর্কে টেকনিক্যাল প্রশ্ন করুন, আপনার মনে কোন আইডিয়া থাকলে কাজ সম্পর্কিত, বায়ারকে সেটা সংক্ষিপ্ত ভাবে জানান।
  • বায়ার যদি আপনাকে হায়ার নাও করে তাকে ‘Good Luck’ জানান এবং পরবর্তিতে আপনাকে একটা সুযোগ দেওয়া যায় কিনা প্রশ্ন করুন।
  • আর কাজটা পেয়ে গেলে আমার সাথে যোগাযোগ করে পার্টি দিন :P
নিজের কাজে ফোকাসড থাকুন এবং অরগানাইজড থাকুন দেখবেন মার্কেটপ্লেসে সফলতা পাওয়া কোন ব্যাপার না কারন আপনি কাজ জানেন এবং নিজের কাজে দক্ষ।

সফলতার পথে তৃতীয় সিক্রেটঃ-
আসলে এটাই হওয়া উচিত ছিল প্রথম সিক্রেট। :P

আসুন যেনে নেই কিভাবে মার্কেটপ্লেসে কার্যকর প্রোফাইল তৈরি করবেনঃ-
  • আপনার দক্ষতা অনুযায়ী যথাযথ টাইটেল ব্যবহার করুন যেন বায়ার দেখেই বুঝতে পারে আপনি সেই কাজটি জানেন।
  • আপনি যেই কাজগুলা জানেন ঠিক সেই কাজ গুলাই প্রোফাইলে লিস্ট করুন। যেমন অডেস্কে নাম এবং টাইটেলের নিচেই থাকে আপনার দক্ষতার লিস্ট।
  • ভালো একটি ওভারভিউ লিখুন যেখানে নিন্মুক্ত ব্যাপার গুলা ফোকাসড হয়ঃ-
১. আপনার সম্পর্কে দুই লাইন।
২. আপনার বিশেষ দক্ষতা গুলা সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ।
৩. আপনি কিভাবে বায়ারদের বিজনেস গ্রোথে অবদান রাখতে পারে, এটা নিয়ে তিন চার লাইন।
৪. আপনার সাথে যোগাযোগের মাধ্যম গুলা। ভুলেও নিজের ইমেইল স্কাইফ বা কোন কন্টাক্ট ইনফরমেশন দিবেন না। শুধু মাত্র মাধ্যম গুলার নাম উল্লেখ করবেন।
৫. আপনার ওভারভিউ পড়ার জন্য ধন্যবাদ দিয়ে শেষ করুন।
  • পোর্টফলিও হিসেবে স্যাম্পল গুলা ডেসক্রিপশন সহ আপ্লোড করুন।
  • কোথায় পড়ালেখা এবং কাজ করেছেন উল্লেখ করুন ভুলেও মিথ্যা তথ্য দিবেন না।

এবং সর্বোচ্চ আত্মবিশ্বাস এবং দক্ষতার সাথে চেষ্টা করুন। কখনো আশাহত হবেন না, কারন আপনি জানেন না সফলতা আপনার কতটুকু কাছে অপেক্ষা করছে। আপনার হার্ড ওয়ার্ক এবং বার্নিং ডিসায়ার আপনাকে নিয়ে যাবে সফলদের কাতারে।

লিখেছেনঃ কৌশিক চন্দ
ফ্রিল্যান্স ডিজিটাল মার্কেটার


Note: সবার সাথে শেয়ার করুণ :)

যেকেউ আপনার ব্লগে বা ফেসবুক গ্রুপে পোস্ট করতে পারেন তবে অবশ্যই ক্রেডিট দিতে ভুলবেন না :) 

No comments:

Post a Comment